Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

হর্টিকালচার সেন্টার, খোকশাবাড়ি, সিরাজগঞ্জ  এর ওয়েব পোর্টালে আপনাকে স্বাগতম


শিরোনাম
মাঘ মাসের কৃষি
বিস্তারিত

মাঘ মাসের কৃষি
(১৫ জানুয়ারি- ১৩ ফেব্রুয়ারি)


মাঘ মাস। শীতের আগমন। এ মাসে জলবায়ু পরিবর্তনে শৈত্যপ্রবাহ শীতের তীব্রতাকে আরও বাড়িয়ে দেয়। শীতের মাঝেও মানুষের খাদ্য চাহিদা নিশ্চিত করতে কৃষক-কৃষানি ব্যস্ত হয়ে পড়ে মাঠের কাজে। কেননা এ সময়টা কৃষির এক ব্যস্ততম সময়।। তাই আসুন আমরা জেনে নেই মাঘ মাসে কৃষিতে করণীয় গুরুত্বপূর্ণ কাজগুলো।


শাকসবজি


বেশি ফলন পেতে  শীতকালীন শাকসবজি যেমন ফুলকপি, বাঁধাকপি, টমেটো, বেগুন, ওলকপি, শালগম, গাজর, শিম, লাউ, কুমড়া, মটরশুঁটি এসবের নিয়মিত যত্ন নিতে হবে। উত্তম কৃষি চর্চা অনুসরণ করে জৈব সার,  জৈব বালাইনাশক, ফেরোমন ফাঁদ  সমন্বিত বালাই ব্যবস্থাপনার মাধ্যমে বালাই দমন করতে হবে। শীতকালে মাটিতে রস কমে যায় বলে সবজি ক্ষেতে চাহিদামাফিক সেচ দিতে হবে।


গাছপালা


শীতে গাছের গোড়ায় নিয়মিত সেচ দিতে হবে। গোড়ার মাটি আলগা করে দিতে হবে এবং আগাছামুক্ত রাখতে হবে। সাধারণত এ সময় আমগাছে মুকুল আসে। গাছে মুকুল আসার পর কিন্তু ফুল ফোটার আগে টিল্ট-২৫০ ইসি প্রতি লিটার পানিতে ০.৫ মিলি অথবা ১ মিলি কন্জা প্লাস অথবা ২ গ্রাম ডাইথেন এম-৪৫ প্রতি লিটার পানিতে মিশিয়ে স্প্রে করতে হবে। এসময় প্রতিটি মুকুলে অসংখ্য হপার নিম্ফ দেখা যায়। আম গাছে মুকুল আসার ১০ দিনের মধ্যে কিন্তু ফুল ফোটার পূর্বেই একবার এবং এর একমাস পর আর একবার প্রতি লিটার পানির সাথে ১.০ মিলি সিমবুস/ফেনম/ডেসিস ২.৫ ইসি মিশিয়ে গাছের পাতা, মুকুল ও ডালপাল ভালোভাবে ভিজিয়ে স্প্রে করতে হবে।

ডাউনলোড
প্রকাশের তারিখ
11/01/2022
আর্কাইভ তারিখ
30/06/2022